Saturday, July 20, 2024
HomeRecent Live Banglaগরমে যে গাছগুলো কমাতে পারে তাপ

গরমে যে গাছগুলো কমাতে পারে তাপ

গরমে যে গাছগুলো কমাতে পারে তাপ: এটি রাজধানীর মিন্টো রোডের ছবি। দুই পাশের গাছের ছায়ায় রাজধানীর অন্য জায়গায় তুলনায়, তাপমাত্রা এখানে খানিকটা স্বস্তি বলা যায়। তবে এটাকে ঢাকার সাধারণ চিত্র বলার সুযোগ নেই কারণ গবেষণা বলছে ২৮ বছরে রাজধানী ঢাকার সবুজ এলাকা কমে দাঁড়িয়েছে মাত্র ৭% । এ কারণেই গ্রীষ্মের গরম হয়ে গেছে অসহনীয় এমন আলোচনা চলছে সামাজিক মাধ্যমে।

গবেষণা অবশ্য তেমনটাই বলছে কৌশলগত বৃক্ষরোপণে তাপমাত্রা কমতে পারে দুই থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

কিন্তু এক্ষেত্রে প্রশ্ন হচ্ছে শহরের জন্য গরমে যে গাছগুলো কমাতে পারে তাপ / কোন ধরনের গাছ বেশি উপযোগী ?

গরমে যে গাছগুলো কমাতে পারে তাপ

রাস্তা আমরা বড় ধরনের গাছ এবং এক্ষেত্রে আছে যেগুলো। কারণ আমাদের হচ্ছে পরিবেশের ইফেক্ট টাও দেখতে হবে। কারণ কোন গাছ গুলো কি পরিমাণ পানি শোষণ করছে আমাদের দেশের মাটি এবং পরিবেশের সাথে ঋতুর সাথে, সেটা আমরা যদি সেদিকে নজর দেই তাহলে আমাদের মেহগনি গাছ, জারুল, সোনালী, ছাতিম আছে। এগুলো আমাদের দেশীয় গাছ। ডিভাইডার এ এক ধরণের গাছরা লাগাতে পারি। আপনাকে এক রকম কাজে যেতে হবে সেখানে হচ্ছে আপনার খুব বেশি বৃক্ষজাতীয় খুব ডালপালা ছড়িয়ে দেওয়া যাবে না। সেখানে গুল্ম জাতীয় গাছ ফুল ও ফুলের গাছ সমাবর্তন করবে আর কিছুটা হচ্ছে গিয়ে আপনার প্রশমিত করবে তাপ। গরমে যে গাছগুলো কমাতে পারে তাপ

রিসেন্ট লাইভ খবর পেতে ফলো করুন আমাদের গুগল নিউজ চ্যানেল

গ্রীষ্মকালে গাছ লাগানোর তাগাদা অনুভব করলেও গাছটিতে বিভিন্ন সময়ে রোপন এর কথা বলছেন এই উদ্ভিদবিদ। বেশিরভাগ ক্ষেত্রে আমাদের দেশে হচ্ছে বর্ষাকালে গাছগুলো লাগানো হয়ে থাকে ঠিক আছে। আবার কিছু গাছ লাগানো হয়ে থাকে গ্রীষ্মের শুরুতে মানে বসন্ত শেষের দিকে। দুই রকম হচ্ছে কি আপনি কোন ধরনের কাজটা লাগাচ্ছেন সেটার উপর ডিপেন্ড করে।

তবে উদ্ভিদ জাতীয় গাছ লাগানোর কথা বললেও, রাজধানীর সড়কে চিত্র অনেকটাই ভিন্ন। এর আগে সড়কের দুই পাশে দেদারছে বিদেশি গাছ লাগানো হয়েছে বিতর্ক। এনিয়ে ২০২১ সালে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, ঢাকার সড়ক বিভাজকের ১৫ প্রজাতির গাছ রয়েছে, তার মধ্যে নয়টি বিদেশী প্রজাতির। এগুলো যেমন ঢাকার মাটির জন্য উপযুক্ত না তেমনি জীববৈচিত্র্য রাখতে পারছেনা যথাযথ ভূমিকা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিগত বছরে ৯০,০০০ গাছ লাগানো হয়েছে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ করে। কিন্তু পরিকল্পনাতেই গলদ আছে বলে মনে করছেন বিশ্লেষকরা। গরমে যে গাছগুলো কমাতে পারে তাপ

একটি শহরে ১৫% সবুজ এলাকাও কমপক্ষে ১০ থেকে ১২ শতাংশ জলাভূমি থাকার কথা থাকলেও ১৯৯৫ থেকে ২০২৩ সাল পর্যন্ত ২৮ বছরের ব্যবধানে ঢাকার গাছপালা ও পাকাস্থান কমে প্রায় অর্ধেকে চলে এসেছে। বিশ্লেষকেরা বলছেন, টেকসই উন্নয়নের জন্য বনায়ন যেমন জরুরি তেমনি প্রয়োজন পরিকল্পনামাফিক অবকাঠামো নির্মাণ, আর তার নিশ্চিত করা না গেলে ভবিষ্যতে গাছের ছায়া পাওয়া উচিত হবে অন্তত সে বার্তাই দিচ্ছে।

গরমে যে গাছগুলো কমাতে পারে তাপ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular